ঢাকা, শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি ২০২১

প্রাথমিক শিক্ষার্থীরা পাচ্ছে ইউনিক আইডি

:: সিটি ডেস্ক || প্রকাশ: ২০২১-০১-২০ ১১:৩৩:৫৮

পাঁচ বছর পর্যন্ত সব শিশুকে জরিপের আওতায় আনা হচ্ছে। বিদ্যালয়ে ভর্তির সময় অনেক শিশুকে পাওয়া যায় না। এজন্য প্রাথমিকে ভর্তির বাইরে যেনো কোনো শিশু না থাকে সে জন্য জরিপ করা হচ্ছে। বলে জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক আলমগীর মুহম্মদ মনসুরুল আলম।

বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা বাস্তবায়নে চলতি বছর শিশু জরিপ শুরু করবে সরকার। এ বিষয়ে একটি গণমাধ্যমকে এসব কথা বলেন আলমগীর মুহম্মদ মনসুরুল আলম। শূন্য থেকে পাঁচ বছর বয়স পর্যন্ত সব শিশুকে জরিপের আওতায় আনা হবে।

তিনি বলেন, জরিপের পর সব শিশুর ইউনিক আইডি হবে। তখন আর জরিপের প্রয়োজন হবে না। জন্ম নিবন্ধনের আওতায় তারা ইউনিক আইডি পাবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং শিক্ষা মন্ত্রণালয়ের শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) দুটি প্রকল্পের মাধ্যমে ইউনিক আইডি সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করছে। ‘প্রাথমিক শিক্ষার্থীদের জন্য প্রোফাইল প্রণয়ন’ ও ‘এস্টাবলিশমেন্ট অব ইন্টিগ্রেটেড এডুকেশনাল ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (আইইআইএমএস)’ শীর্ষক প্রকল্প দুটি হাতে নেওয়া হবে।

এর আওতায় পাঁচ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীরা ইউনিক আইডি পাবে। আর ১৮ বছর বয়সের পর সেটি জাতীয় পরিচয়পত্র হিসেবে রুপান্তরিত হবে।