ঢাকা, বুধবার, ২০ জানুয়ারী ২০২১

অস্বাভাবিক লেনদেন ও দাম বৃদ্ধি তদন্তের নির্দেশ বিএসইসির

:: সিটি ডেস্ক || প্রকাশ: ২০২১-০১-১৩ ০৮:১৪:১০

গত ৩০ কার্যদিবসে যেসব কোম্পানির শেয়ার দর ৫০ শতাংশ বেড়েছে বা কমেছে সেসব কোম্পানির বিষয়ে তদন্তের নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

যেসব কোম্পানির লেনদেন বৃদ্ধিসহ শেয়ার প্রতি আয় (ইপিএস) এক বছরের ব্যবধানে বড় ধরনের তারতাম্য হয়েছে সেগুলোর বিষয়েও তদন্তের নির্দেশ দিয়েছে কমিশন।

মঙ্গলবার (১২ জানুয়ারি) বিএসইসির উপপরিচালক মোহাম্মদ শামসুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত আদেশ দুই স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নিয়ন্ত্রক কর্মকর্তার (সিআরও) কাছে পাঠানো হয়েছে।

৪৫ কার্যদিবসের মধ্যে বিএসইসিকে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

আদেশে বলা হয়েছে, এসব কোম্পানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে কোনো কারসাজি রয়েছে কি না, তা খতিয়ে দেখতে হবে। যেসব কোম্পানির ইপিএস এক বছরের ব্যবধানে ৫০ শতাংশের বেশি তারতম্য হয়েছে সেগুলোও তদন্তের আওতায় থাকবে।

যেসব কোম্পানির বর্তমান লেনদেন আগের ছয় মাসের গড় লেনদেনের চেয়ে পাঁচ গুণের বেশি এবং মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশের আগের ১০ কার্যদিবসে তুলনায় দাম ও লেনদেন ৩০ শতাংশের বেশি বা কম হয়েছে সেসব কোম্পানিকেও তদন্তের আওতায় আনতে বলা হয়েছে আদেশে।

আলোচিত এ সময়ে পুঁজিবাজারে দাম বৃদ্ধির শীর্ষে আছে নতুন তালিকাভুক্ত কোম্পানি রবি। তালিকাভুক্তির পর ১৩ কার্যদিবসে রবির শেয়ার দর বেড়েছে প্রায় ৬ গুণ বা ৫৩০ শতাংশ। এ তালিকায় আছে বেক্সিমকো ও বেক্সিমকো ফার্মা।