ঢাকা, বুধবার, ২০ জানুয়ারী ২০২১

সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষার সিদ্ধান্ত শিগগিরই

:: সিটি ডেস্ক || প্রকাশ: ২০২১-০১-০১ ১৯:২১:৩৮

সমন্বিত সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের স্থগিত হওয়া পরীক্ষার বিষয়ে খুব শিগগিরই সিদ্ধান্ত জানা যাবে। ব্যাংকার্স সিলেকশন কমিটির (বিএসসি) একটি সূত্র জানিয়েছে আগামী সোমবার (৪ জানুয়ারি) এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে গত ৫ ডিসেম্বর পরীক্ষা আয়োজনের উদ্যোগ নিলেও শেষ পর্যন্ত আর পরীক্ষা হয়নি।

বিএসসি সূত্রে জানা গেছে, সম্প্রতি ব্যাংকিং সেক্টরে নিয়োগ কার্যক্রমের বিষয়ে অর্থ মন্ত্রণালয় একটি ভার্চুয়াল সভা করেছে। সভায় দ্রুত ব্যাংকগুলোর শূন্য হওয়া পদ পূরণের বিষয়ে তাগাদা দেয়া হয়েছে।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাত দিয়ে বলা হয়, নিয়োগ কার্যক্রম কোনোভাবেই আটকে রাখা যাবে না।

আগামী সোমবার (৪ জানুয়ারি) মন্ত্রীপরিষদের বৈঠকে বিভিন্ন প্রতিষ্ঠানে নিয়োগের ব্যাপারে চূড়ান্তভাবে জানাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষার তারিখ জানিয়ে দেবে বিএসসি।

বিএসসি’র সদস্য সচিব ও বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক আরিফ হোসেন খান গণমাধ্যমে বলেছেন, সমন্বিত সাত ব্যাংকের নিয়োগ কার্যক্রম নিয়ে আমাদের মৌখিকভাবে কিছু নির্দেশনা দেয়া হয়েছে। আমরা সেগুলো চূড়ান্তভাবে পাওয়ার অপেক্ষা করছি। নির্দেশনাগুলো পেলে শিগগিরই সমন্বিত সাত ব্যাংকের পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে।

তিনি আরও বলেন, এবার পরীক্ষার তারিখ ঘোষণার পর কোনোভাবেই সেই পরীক্ষা পেছানো হবে না। দীর্ঘদিন নিয়োগ কার্যক্রম বন্ধ থাকায় রাষ্ট্রায়ত্ব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে শূন্যপদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। নিয়োগ কার্যক্রম বন্ধ থাকলেও এলপিআর বন্ধ নেই। তাই চূড়ান্ত নির্দেশনা পেলে দ্রুতই আমরা পরীক্ষা নিয়ে নেব।

প্রসঙ্গত, গত ১৯ নভেম্বর সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। আর গত ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে সংস্থাটি। প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, ৭৭১টি পদে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন।

সমন্বিত সাতটি ব্যাংকের নাম ও শূন্য পদের সংখ্যা: সোনালী ব্যাংক লিমিটেড-২৬৪ টি, জনতা ব্যাংক লিমিটেড-১৩৯ টি, রূপালী ব্যাংক লিমিটেড-২১১ টি, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-১১৩ টি, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স করপোরেশন-০৮ টি, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ-৩০ টি, কর্মসংস্থান ব্যাংক-৬ টি, সমন্বিতভাবে এই ৭টি ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠানে মোট ৭৭১ জনকে নিয়োগ দেওয়া হবে।