ঢাকা, বুধবার, ২০ জানুয়ারী ২০২১

৪২তম বিশেষ বিসিএসে আবেদন করেছেন সাড়ে ৩২ হাজার প্রার্থী

:: সিটি রিপোর্ট || প্রকাশ: ২০২০-১২-২৮ ১৮:২৯:০১

৪২তম বিশেষ বিসিএসে সহকারী সার্জন পদে নিয়োগ পেতে আবেদন করেছেন ৩২ হাজার চিকিৎসক। গতকাল রোববার (২৭ ডিসেম্বর) ছিলো আবেদনের শেষ দিন।

বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ৪২তম বিসিএসে সহকারী সার্জন হিসেবে ২ হাজার জনকে নিয়োগ দেয়া হবে। এ বিশেষ বিসিএসের জন্য আবেদন শুরু হয় গত ৭ ডিসেম্বর। আবেদনের সময় শেষ হয় ২৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টায়। তবে অনলাইনে ফরম পূরণের পর ৭২ ঘণ্টার মধ্যে এসএমএসের মাধ্যমে পরীক্ষার ফি জমা দেয়া যাবে। ৪২তম বিশেষ বিসিএসে সাড়ে ৩২ হাজারের বেশি চিকিৎসক ক্যাডার পদ পেতে আবেদন করেছেন।

পিএসসির চেয়ারম্যান মো. সোহরাব হোসাইন বিষয়টি নিয়ে গণমাধ্যমে বলেন, ৪২তম বিসিএসের (বিশেষ) আবেদন কার্যক্রম শেষ হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত টাকা জমা দেয়া যাবে।

তিনি আরও বলেন, এ বিসিএসে এমসিকিউ লিখিত পরীক্ষা নেয়া হবে। বিশেষ বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে ২০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে। আর ১০০ নম্বরের হবে মৌখিক পরীক্ষা। আগামী ফেব্রুয়ারি অথবা মার্চের শুরুতে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে। সুনির্দিষ্ট তারিখ ও সময় যথাসময়ে কমিশনের ওয়েবসাইট এবং সংবাদমাধ্যমে প্রকাশ করা হবে।

২০০ নম্বরের পরীক্ষার জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। প্রিলিমিনারিতে মেডিকেল সায়েন্স (১০০), বাংলা (২০), ইংরেজি (২০), বাংলাদেশ বিষয়াবলি (২০), আন্তর্জাতিক বিষয়াবলি (২০), মানসিক দক্ষতা (১০) ও গাণিতিক যুক্তির (১০) ওপর পরীক্ষা হবে। পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য প্রার্থী ১ নম্বর পাবেন। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে দশমিক ৫০ (শূন্য দশমিক পাঁচ শূন্য) নম্বর কাটা যাবে।