ঢাকা, বুধবার, ২০ জানুয়ারী ২০২১

শতভাগ স্কলারশিপে রাশিয়ান বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ

:: সিটি ডেস্ক || প্রকাশ: ২০২০-১১-০১ ২২:২৬:৩৭

গ্লোবাল ইউনিভার্সিটিস সমিতি ও রাশিয়ান শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রণালয় আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ওপেন ডোরস নামক রাশিয়ান বৃত্তি প্রদান করছে।অনলাইন প্রতিযোগিতার মাধ্যমে কেবলমাত্র মাস্টার্স ও পিএইচডি ডিগ্রির জন্য এই স্কলারশিপ প্রদান করা হয়।

এ জন্য আবেদনকারীদের একটি অনলাইন প্রতিযোগিতার মধ্য দিয়ে যেতে হয়। এই প্রতিযোগিতার বিজয়ী ও রানার-আপগণ রাশিয়ার যেকোনো বিশ্ববিদ্যালয়ে পড়ার অনুমতি পায় ও তাদের টিউশন ফি রাশিয়ার সরকার কর্তৃক প্রদান করা হয়ে থাকে।

এই স্কলারশিপের উদ্দেশ্য হল বৈশ্বিক গবেষণা এবং শিক্ষাব্যবস্থায় রাশিয়ার অবস্থান বাড়ানো। এসকল বিশ্ববিদ্যালয়ে ২১ জন নোবেল পুরস্কার বিজয়ী প্রভাষক ও ৩৬০০০০ এরও বেশি শিক্ষার্থী পড়ালেখা করে।

ওপেন ডোরস বা উন্মুক্ত দরজা হল রাশিয়ান একটি স্কলারশিপ প্রকল্প, যা রাশিয়ার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন-ফ্রি প্রোগ্রামে ভর্তির সুযোগ দিয়ে থাকে।

স্কলারশিপ প্রাপ্তরা যেসব বিষয়ে পড়তে পারবে

* গণিত ও কৃত্রিম বুদ্ধিমত্তা।
* ক্লিনিকাল মেডিসিন ও জনস্বাস্থ্য।
* কম্পিউটার ও ডেটা বিজ্ঞান।
* ব্যবসা ব্যবস্থাপনা।
* রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্ক।
* জীববিজ্ঞান এবং জৈব প্রযুক্তি।
* স্নায়ুবিজ্ঞান এবং মনোবিজ্ঞান।
* শারীরিক বিজ্ঞান।
* ভাষাতত্ত্ব এবং আধুনিক ভাষা।
* রসায়ন ও পদার্থ বিজ্ঞান।
* অর্থনীতি এবং একনোমেট্রিক্স।
* প্রকৌশলী বিদ্যা।
* ভূ বিজ্ঞান।
* শিক্ষা।

সুবিধাসমূহ

যারা স্কলারশিপ পাবে তারা সকলে রাশিয়ার যে কোনো বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার সুযোগ পাবে সেই সাথে তাদের পড়ালেখার যাবতীয় খরচ রাশিয়ার সরকার বহন করবে। অর্থাৎ তারা ১০০% স্কলারশিপ পাবে।

আবেদনের যোগ্যতা

শিক্ষাগত যোগ্যতা: ব্যাচেলর ডিগ্রিধারী (মাস্টার্স ট্র্যাকের জন্য) বা মাস্টার্স ডিগ্রি (ডক্টরাল ট্র্যাকের জন্য) অংশগ্রহণকারীদের রাশিয়ান বা ইংরেজি ভাষাতে পড়ালেখা করতে হবে। তাই যেকোনো এক ভাষায় দক্ষ হতে হবে। রাশিয়ান ছাড়া সকলেই আবেদন করতে পারবে।

আবেদন করতে এখানে ক্লিক করুন।

আবেদন করা যাবে ১০ ডিসেম্বর, ২০২০ পর্যন্ত।